আপনার বুদ্ধি কমিয়ে দেয় যেসব খাবার

Author: | Posted in Body care No comments

বুদ্ধি কম মানুষকে সকলেই একটু করুণার চোখে দেখে থাকেন। কোনো না কোনো সময়ে আপনি নিজেও বুদ্ধি কম মানুষকে নিয়ে হাসাহাসি করেন। আপনার প্রতিদিনের কিছু কাজ আপনার অজান্তেই আপনার বুদ্ধি কমিয়ে দিচ্ছে। খাবারের অভ্যাস বিপুলভাবে প্রভাব ফেলে আপনার মাথার উপর।
জেনে নিন, ঠিক কী কী খেলে আপনার বুদ্ধি কমবে-

চিনিঃ
আশ্চর্য হবেন না, বেশি মিষ্টি খেলে কিন্তু আপনার বুদ্ধি কমবে দ্রুত। বেশ চিনি খাওয়ার ফলে আপনার স্মৃতিশক্তি কমে যায়, এমনকি নতুন কিছু শেখার আগ্রহও চলে যায়। মাথা কম কাজ করতে থাকে।

মদ ও সিগারেটঃ
মদ সিগারেটের নেশাও কিন্তু স্মৃতিশক্তিকে দুর্বল করে। আপনার উচিত হবে, কম পরিমানে মদ সিগারেট খাওয়া। তাতে আপনার স্মৃতিশক্তি অনেকটাই ঝামেলায় পড়তে পারে। ‌

মাংস ও মাখনঃ
একটি গবেষণায় দেখা গেছে, রেড মিট ও মাখন খেলে দ্রুত বুদ্ধি কমে। এই বিষয়টি অবশ্য নারীদের জন্য। দেখা গেছে, যে নারীরা নিয়মিত রেড মিট ও মাখন খান, তাঁদের স্মৃতি শক্তি কমছে তাড়াতাড়ি।

ফাস্ট ফুডঃ
ফাস্ট ফুড মানুষের মস্তিষ্কের রাসায়নিক পদার্থকে পরিবর্তিত করে দেয়। এর ফলে মানুষের মাঝে হতাশা ও দুশ্চিন্তা দেখা দেয়। এই উচ্চ চর্বিযুক্ত খাবারগুলো মস্তিষ্ক থেকে ডোপামাইন নামক রাসায়নিক পদার্থের নিঃসরণ বাধাগ্রস্ত করে। ডোপামাইন আমাদের সুখ ও আনন্দের অনুভূতিগুলোকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

লবণাক্ত খাবারঃ
অতিরিক্ত লবণ আমাদের শরীরের জন্য ভয়াবহ। এটি মস্তিষ্কের স্বাভাবিক অবস্থার হেরফের ঘটায়, সেই সাথে হার্টের জন্যও অপকারী। গবেষণা বলছে, অতিরিক্ত লবণাক্ত খাবার আমাদের চিন্তাশক্তির ক্ষমতাকে বাধাগ্রস্ত করে। শুধু তাই নয়, ভয়ের কথা হচ্ছে নিকোটিন মানুষের যে পরিমাণ ক্ষতি করে, অতিরিক্ত লবন যুক্ত খাবারও মানুষের একই ক্ষতি করে।

Add Your Comment