Home / Beauty / এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

মনে করুণ আপনি কোথাও দাওয়াত খেতে যাবেন বা কোন ভালো পোশাক পরেছেন,এমন সময় আপনার মাথা থেকে ডেনড্রফ পরছে।ভাবুন বেপার টা কতটা বিরক্তিকর?আসলে আমাদের সাথে সত্যি এমনি হয়।তাই এই অবস্থায় যাতে আপনাকে না পড়তে হয় তাই আগে থেকেই ব্যাবস্থা নিয়ে নিন ।আপনার জন্য আমাদের আজকের এই আলোচনা যাতে কয়েকটি গুরুত্বপুর্ন ট্রিট্মেন্ট দেয়া হবে।

dandruff 625 625x350 81437742236 1 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

তাহলে আসুন জেনে নেই ডেনড্রফ আসলে কি?

এই মাথার খুলির একটি ছত্রাক, Malassezia, যা sebum (আমাদের মাথার খুলির গ্রন্থি দ্বারা secreted তৈলাক্ত পদার্থ) এবং মৃত চামড়া কোষ যা স্বাভাবিকভাবেই নতুন চামড়া গঠনের কারণে ঘটতে ফিড দ্বারা সৃষ্ট হয়। যদিও এই মাইক্রোটি স্ক্যাল্পের একটি স্বাভাবিক অংশ হলেও, এটি যখন সমস্যাযুক্ত হয়ে যায়- সেবুম এ ফুসফুস ফিড করে, এটি ফ্যাটি অ্যাসিডের মধ্যে ভেঙ্গে ফেলতে পারে যা অনেকগুলি সংবেদনশীল ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষত সৃষ্টি করতে পারে এটি মাথার খুলি এবং শুকনো খিঁচুনির কারণ হতে পারে, দৃশ্যমান ফলকগুলির মধ্যে জমা হওয়া মৃত চামড়া কোষগুলির দিকে অগ্রসর হয়। এই ফ্যাটি অ্যাসিড মানুষের সংবেদনশীলতা মাত্রা  ডেনড্রফ হয়ে ঝরে পরে। যাইহোক, শীতকালে ঠান্ডা বাতাসে আর্দ্রতা কাঁটাচামচ কেড়ে নেয় এবং শুকনো শুকিয়ে যায় যা খিঁচুনি এবং ছিদ্রে পরিণত হয়। স্পষ্টতই, ড্যান্ড্রাফটি সারাবছর দায়িত্ব পালন করছে। যদিও আমাদের জীবন (এবং চুল) থেকে এটি সম্পূর্ণভাবে নির্মূল করার কোন উপায় নেই যদিও এটি অনেকগুলি প্রতিকার ‘ঘরে’ ব্যবহার করা যেতে পারে ।

দ্রুত হোম প্রতিকার

১।চুলে তেল দিবেন না

দিল্লির এক চর্মরোগ বিশেষজ্ঞ বলেন ” তেল প্রয়োগের ফলে ম্যালেরেজেসিয়ার জন্য তেলের মতো খাবারের মতো ডান্ড্রফের সৃষ্টি হবে যা ডান্ড্রফের মতো।”

তেল প্রয়োগ করা আরাম মত মনে হতে পারে কিন্তু শুধুমাত্র আপনার ডান্ড্র্ফ অবস্থার অবনতি বাড়াতে পারে, বিশেষ করে যখন আপনি এটি আপনার স্কাল্প এর  উপর দীর্ঘ সময়ের জন্য দিয়ে  রাখেন।

২।ভিনেগার

vinegar 625 625x350 71429771790 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

ভিনেগার শুষ্ক ত্বককে চিকিত্সা করতে সাহায্য করে এবং ডান্ড্রফ-ফেইজস এবং ব্যাকটেরিয়াকে মারতে সহায়তা করে। ভিনেগারের অদ্ভুত উপাদান ব্যাপকভাবে ফ্লাকিং কমানোর জন্য অত্যন্ত উপকারী। ডাঃ দীপালি চুলে ভিনেগার দেয়ার কথা বলে থাকেন।

৩।বেকিং সোডা

baking soda 625 625x350 81456472194 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

ব্যাকিং সোডা , একটি গুঁড়ো হিসাবে কাজ করে এবং মাথার খুলি exfoliates, এটি জ্বালাময় এবং মৃত চামড়া কোষ অপসারণ ছাড়াতে পারে। স্কপের উপর কোন ফ্লেক্স তৈরি করা হয় না তা নিশ্চিত করার জন্য ডিপোবিলিজন অপরিহার্য। এটি ড্যান্ড্রাফকে আরও দৃশ্যমান করে। নিউ দিল্লায় চিনি সেন্টারের মেডিকেল ডিরেক্টর এবং কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ড। সিরিশা সিং বলেন, “বিস্কুটিং সোডা, তার বিস্ফোরণ ও অ্যান্টি-ফিঙ্গাল প্রোপার্টি সহ, মাথার খুলিও দূর করে এবং লালা ও খোঁচায় হ্রাস পায়।”

*আপনি কেবল আপনার কিছু বেকিং সোডা যোগ করতে পারেন শ্যাম্পু করার সময় ।

৪।নিমপাতা

neem new 625 625x350 71450881645 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

আমরা সকলেই জানি যে নিম পাতা চর্ম চিকিৎসার জন্য খুব উপকারি।তেমনিই আপনার মাথার খুসকি দূর করার জন্য নিম পাতা ব্যাবহার করতে পারেন।তবে ডাঃ সিরৈশ সিং আমাদেরকে সতর্ক করে দেয় যে, মাথার হ্স্তরম্ভের জন্য নিমো (নিমোৎ পানিতে নিমপাতা) একটি খুব পাতলা করে ব্যবহার করতে তা না হলে ত্বকে আরও চুলকানি উত্তেজিত হতে পারে।

৫।রসুন

garlic 625x350 81424865176 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

রসুন খুব উপকারি একটি মসলা,আপনি রসুন ব্যাবহার করে খুব তাড়াতাড়ি খুসকি থেকে মুক্তি পেতে পারেন।ভালো ফলাফলা দেখতে সরাসরি চুলের গোরার দিকে ব্যাবহার করুণ।শতাব্দী ধরে মানুষ  একটি লবঙ্গ বা দুই পাউন্ড রসুন এবং পানি মিশিয়ে ব্যাবহার করছে।

৬। এলোভেরা

aloe vera 625x350 81456149749 - এই শীতে ডেনড্রফ থেকে সুরক্ষা পেতে ৬ টি ঘরোয়া উপায়

[ছবিঃfood.ndtv.com]

এলোভেরাতে বিষেশ কিছু এন্টি ব্যাক্টিরিয়াল গুন রয়েছে।এটি মাথায় প্রয়োগ করা যেতে পারে,সুকিয়ে যাওয়ার অবস্থা দেখলে সেম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।আশা করি ভালো উপকার পাবেন।

 

 

 

 

About Shaon Adnan

Check Also

1513383387 the cannabis beauty gift guide - The cannabis beauty gift guide

The cannabis beauty gift guide

1/eight It’s essentially the most glorious time of 12 months, when everybody’s meant to be …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *